কিভাবে ইসলাম গ্রহণ করবো

Download Article Download Article

ইসলামকে গ্রহণ করতে ঈমান ও আমল সম্পর্কে শিখুন। আপনার হৃদয় দেখুন এবং আপনার বিশ্বাস পরীক্ষা করুন। কঠিন প্রশ্ন থেকে ভয় পাবেন না; আপনি তাদের মুখোমুখি থেকে শিখতে হবে। আপনি মুসলমান হয়ে উঠছেন বা নিছক ইসলামের প্রতি আরও সহনশীল হয়ে উঠতে চাইছেন না কেন, এটি ইসলামিক ধর্মগ্রন্থগুলিতে নিজেকে শিক্ষিত করতে, মসজিদগুলিতে যেতে এবং মুসলিম মানুষের সাথে কথা বলতে সহায়তা করবে।

ধাপ
ইসলামে রূপান্তর

  1. একজন ইমামের সাথে কথা বলুন। একজন ইমাম একজন মুসলিম ধর্মীয় পন্ডিত। তারা মসজিদে নামাজ পড়ায় এবং তারা কুরআন অধ্যয়ন করে। আপনি তাদের সাথে ইসলাম গ্রহণ সম্পর্কে কথা বলতে পারেন, এবং মুসলমান হওয়ার বিষয়ে আপনার যে কোনও প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন। আপনার আশেপাশের একটি মসজিদ সন্ধান করুন এবং সেখানে কারও সাথে কথা বলতে বলুন বা কোনও মুসলিম বন্ধুকে ইমামের সাথে পরিচয় করিয়ে দিতে বলুন।
  2. আপনি কৌতূহল বা সন্দেহজনক যে কোনও বিষয়ে জিজ্ঞাসা করুন।
    আপনি যদি আগ্রহী হন তবে আপনার সাথে সাধারণ জিনিসগুলির সাথে মুসলিমদের কাছে উল্লেখ করতে বলুন। আপনার বয়স, লিঙ্গ বা সাংস্কৃতিক পটভূমির মুসলমানদের সাথে কথা বলে আপনি উপকৃত হতে পারেন।

ধাপ
আপনার বিশ্বাসকে প্রশ্ন করুন

আপনার বিশ্বাসকে প্রশ্ন করুন। যদি আপনার গবেষণা এবং আপনার কথোপকথনগুলি আপনাকে নিশ্চিত করে তোলে যে আপনি মুসলমান হওয়ার অর্থ কী, তবে আপনি শাহাদাত পাঠ করতে এবং আনুষ্ঠানিকভাবে এক হয়ে উঠতে প্রস্তুত হতে পারেন।

  1. তবে আপনাকে অবশ্যই নিশ্চিত হতে হবে যে আপনি আল্লাহ এবং কোরআনের বাণীতে বিশ্বাসী।
  2. নিজেকে জিজ্ঞাসা করুন: আমি বিশ্বাস করি যে আল্লাহ ব্যতীত কোন উপাস্য নেই?
  3. আমি কি আল্লাহর কাছে সম্পূর্ণরূপে বশীভূত হতে, তাঁর বিধিবিধানের আনুগত্য করতে এবং পরের জীবনের প্রস্তুতিতে আমার জীবনকে ইবাদতের জন্য উত্সর্গ করতে প্রস্তুত?
  4. নিজেকে জিজ্ঞাসা করুন যে আপনি ইসলামে পাপ হিসাবে দেখা যায় এমন জিনিসগুলি যেমন মদ পান করা, ব্যাকব্যাট করা ত্যাগ করার জন্য প্রচেষ্টা করার জন্য প্রস্তুত আছেন কিনা?
  5. প্রার্থনা করুন, আল্লাহকে জিজ্ঞাসা করুন আপনার কাছে যে কোনও প্রশ্নের উত্তর রয়েছে
  6. দীর্ঘ পদচারণা করুন এবং আপনি যে সিদ্ধান্ত নিতে চলেছেন তা নিয়ে চিন্তা করুন
  7. আপনি যদি নিশ্চিত হন যে আপনি ইসলামের ছয়টি মূল বিশ্বাসকে বিশ্বাস করেন, তবে আপনার বিশ্বাসের সাক্ষ্যটি যত তাড়াতাড়ি সম্ভব করুন।
  8. যদি আপনি বিলম্ব করেন এবং আপনার কাছে মর্মান্তিক কিছু ঘটে থাকে তবে আপনি সমস্ত অবিশ্বাসীদের মতো একই পরিণতির মুখোমুখি হবেন।
  9. আপনার যদি সন্দেহের অবকাশ থাকে তবে আরও গবেষণা করুন এবং সমস্ত উপায়ে আধ্যাত্মিকতার দিকে অন্যান্য পদ্ধতির অন্বেষণ করুন তবে যারা ইসলামকে প্রত্যাখ্যান করে বা আল্লাহকে অমান্য করে তাদের জন্য কুরআনে যে সতর্কতা রয়েছে তা অধ্যয়ন করুন।
  10. আপনি শাহাদাকে পরে তৈরি করতে নিজেকে সরিয়ে নিতে পারেন।

ধাপ
নিজেকে পরিষ্কার করুন

গুসল নামাজের আগে মুসলমানরা করে। ঘোসাল সম্পাদন করতে, গোসল করুন বা মিষ্টি জলের কোনও উত্স ব্যবহার করুন। প্রথমে আপনার যৌনাঙ্গে ধুয়ে ফেলুন, তারপরে আপনার পুরো শরীরটি। আপনি যেভাবে ঘোসাল করবেন তা নির্ভর করে আপনি সুন্নী বা শিয়া ঐতিহ্য অনুসরণ করছেন কিনা তার উপর নির্ভর করে, সুতরাং আপনার সাথে যোগাযোগ করা ইমামের সাথে পরামর্শ করুন। একটি নতুন রূপান্তর কখন ঘাসল সম্পাদন করতে হবে তা নিয়ে বিভিন্ন চিন্তাভাবনা রয়েছে। কেউ কেউ বিশ্বাস করেন যে আপনি শাহাদাত পাঠের আগে এটি হওয়া উচিত, অন্যরা পরে বলে। কেউ কেউ বলেন যে এটি কিছু যায় আসে না, অন্যরা বলে যে আপনি যৌন ক্রিয়াকলাপ থেকে অশুচি অবস্থায় থাকলে তা কেবলমাত্র প্রয়োজনীয়। আপনার ক্ষেত্রে কী সঠিক তা নির্ধারণ করতে আপনার ইমামের সাথে কথা বলুন।

ধাপ
শাহাদা তেলাওয়াত করুন

মুসলমান হওয়ার জন্য আপনাকে অবশ্যই ঈমানের সাক্ষ্য দিতে হবে। একবার শাহাদা বললে আপনি আজীবন ইসলামের প্রতি বদ্ধপরিকর। আপনি একাই শাহাদাকে বলতে পারেন, যেহেতু এটি সমস্ত সাক্ষী আল্লাহর পক্ষে সাক্ষ্য। তবে অন্যান্য মুসলমানদের দ্বারা স্বীকৃত হওয়ার জন্য সাক্ষীদের সামনে এটুকু বলা বুদ্ধিমানের কাজ, বিশেষত আপনি যে মসজিদে যোগদান করতে চান সেই ইমামকে অন্তর্ভুক্ত করে রাখুন।

  • শাহাদার শব্দগুলি হ’ল “লা ইলাহা ইল্লাল্লাহ, মুহাম্মদ রাসূলুল্লাহ,” যার অর্থ “আল্লাহ ব্যতীত কোন সত্য উপাস্য নেই, এবং মুহাম্মদ তাঁর নবী।”
  • এইভাবে, আপনি নিজেকে আল্লাহর সেবায় এবং কুরআনের শিক্ষার অনুসরণ করার প্রতিশ্রুতি দিন।
  • আপনি এক আল্লাহর উপাসনা করছেন, তাঁর সৃষ্টির নয়
  • আপনার অবশ্যই শাহাদাকে বুঝতে হবে এবং এটি আবদ্ধ হওয়ার জন্য এটি আন্তরিকতার সাথে বোঝাতে হবে
  • শব্দগুলি সঠিকভাবে উচ্চারণ করুন। আপনি অন্য মুসলিমের পরে পুনরাবৃত্তি করতে বেছে নিতে পারেন, বা আপনি একটি রেকর্ডিং খুঁজে পেতে পারেন। এখানে
  • আপনার যদি এমন শিশু থাকে যা এখনও বয়ঃসন্ধিতে পৌঁছে না, তবে আপনি ধর্মান্তরিত হলে তারা মুসলমান হয়ে উঠবে এবং তাদের মতো করে বড় করা উচিত। যদি তারা বয়ঃসন্ধিতে পৌঁছে যায় তবে তাদের শাহাদাকে গ্রহণ করতে এবং মুসলমান হওয়ার জন্য উত্সাহ দেওয়া উচিত

ধাপ
একটি মুসলিম নাম গ্রহণে বিবেচনা করুন

ইসলাম গ্রহণের পরে আপনি অন্য নাম নেওয়ার প্রয়োজন নেই, তবে এটি একটি প্রস্তাবিত বিকল্প এবং আপনার নতুন পরিচয় বিকাশে সহায়তা করবে। আপনি কেবলমাত্র আপনার প্রদত্ত নাম ছাড়াও আপনার নতুন নামটি গ্রহণ করতে পারেন, বা আপনার নামটি আপনার মুসলিম নামতে পরিবর্তন করতে পারেন। আপনার উপাধিটি যেমন হয় তেমন রাখুন বা আপনার পিতার নাম অনুসারে এটি “বিন” (আপনি যদি পুরুষ হন) বা “বিন্থ” (আপনি মহিলা হন) তে পরিবর্তন করুন।

  • এটি হল, যদি আপনার বাবা রিচার্ড আর্চার হন তবে আপনি আপনার নামটি “ফাতেমাহ বিনতে আর্চার” বা “ফাতেমাতে বিনতে রিচার্ড আর্চার” হিসাবে পরিবর্তন করতে পারেন
  • যদি আপনার পূর্ব-রূপান্তর নামটি অত্যাচারী বা অন্য দেবতার উপাসনা করে তবে আমি আপনাকে আপনার নাম পরিবর্তন করার জন্য অনুরোধ করছি।
  • আপনার যে কোনও শিশুদের জন্য সুন্দর মুসলিম নাম চয়ন করুন

ধাপ
সুন্নত

আপনি যদি পুরুষ হন তবে সুন্নত সম্পর্কে চিন্তা করুন, কারণ এটি একটি পুরুষের স্বাভাবিক স্বভাবের অংশ হিসাবে ইসলামে দৃঢ়ভাবে ভাবে সুপারিশ করা হয়। বেশিরভাগ পুরুষ যাদের খতনা করা হয় না তারা ধর্মান্তরিত হওয়ার পরে তাই হয়ে ওঠেন, কারণ এটি ইসলামের প্রতি প্রতিশ্রুতি প্রদর্শন করার এবং ভাইদের মুসলিম সম্প্রদায়ের অংশ অনুভব করার সুযোগ সরবরাহ করে। এই সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনার সময় নিন এবং যদি আপনার সন্দেহ হয় তবে কোনও ইমাম এবং অন্যান্য বিশ্বাসী মুসলমানদের সাথে পরামর্শ করুন।
আপনার যদি পুত্রসন্তান হয় তবে তাদেরও সুন্নত করা উচিত ইসলামী ঐতিহ্য অনুসারে বয়ঃসন্ধিকালে পৌঁছানোর অন্তত আগে।

ধাপ
একজন মুসলিম হিসাবে বসবাস

পাঁচ ওয়াক্ত নামাজ পড়ুন। ভোরের দিকে নামাজ পড়ুন, দুপুরের পরে, মধ্যাহ্নে, সূর্যাস্তে এবং রাতে সঠিক সময়গুলি মরসুমের উপর নির্ভর করবে।
আপনি যদি পুরুষ হন তবে আপনার মসজিদে নামাজ পড়ুন। মহিলারা চাইলে ঘরে প্রার্থনা করতে পারেন, বাড়ির একটি পরিষ্কার কোণে, প্রার্থনার জন্য নিবেদিত রাখুন।
সাত বছরের বেশি বয়সী নতুন মুসলিম বাচ্চাদের অগ্রাধিকার হিসাবে প্রার্থনা করতে শেখানো এবং উত্সাহিত করা উচিত, যখন দশ বছরের বেশি বয়সের যারা এই প্রাথমিক কর্তব্যটি শিখতে এবং সম্পাদন করতে কোনও অনীহা দেখায় তাদেরকে ভালো করে বোঝানো উচিত।

ধাপ
রমজান পালন করুন

রমজান পবিত্র মাস। এটি প্রার্থনা, রোজা এবং সদকা দান করে পর্যবেক্ষণ করুন। যতক্ষণ আপনি শারীরিকভাবে সক্ষম হন ততক্ষণ আপনার রমজানের রোজা রাখতে হবে।
ছোট বাচ্চারা, অসুস্থ এবং যারা প্রসবোত্তর রক্তপাতের অভিজ্ঞতা নিচ্ছেন তাদের ব্যতিক্রমগুলি করা হয়।

ধাপ
দান করুন

একজন মুসলমান হিসাবে আপনার আয়ের 2.5% দরিদ্রকে দান করা প্রয়োজন। একে যাকাত বলা হয়। যদি আপনি সুস্থ থাকেন তবে আপনার আয়ের উচ্চতর শতাংশ অনুদানের বিষয়ে বিবেচনা করুন।
আপনার দাতব্যটি বুদ্ধিমানের সাথে চয়ন করুন। এটি ভালভাবে পরিচালনা করা হয়েছে তা নিশ্চিত করুন, যাতে এটি দরিদ্রদের জন্য সরাসরি উপকৃত হয়।

ধাপ
মক্কায় হজ করুন

আপনি যদি শারীরিক ও আর্থিকভাবে সক্ষম হন তবে আপনার জীবদ্দশায় কমপক্ষে একবার আপনাকে সৌদি আরবের পবিত্র শহর মক্কা ভ্রমণ করতে হবে। এই ভ্রমণটি করার আগে আধ্যাত্মিকভাবে প্রস্তুত করুন, কারণ এটি একটি স্মরণীয় উপলক্ষ।
হজ্বের সময়কালে ধু আল-হিজার এর 12th থেকে 8 ম মধ্যে থেকে দ্বাদশ দ্বিগরের মধ্যে যান। এটি ইসলামিক ক্যালেন্ডারের চূড়ান্ত মাস, এবং চাঁদের উপর ভিত্তি করে বার্ষিক পরিবর্তন হয়।

ধাপ
কুরআন অধ্যয়ন কর

প্রতিদিন যতটা সম্ভব আপনি কুরআন পড়ুন। আপনি নিজে বা অন্য মুসলমানদের সাথে পড়তে পারেন। কোনও মসজিদ বা একটি ইসলামিক সেন্টারে ইসলামিক ধর্মগ্রন্থের উপর ক্লাস নেওয়া বিবেচনা করুন
বিবর্তনের বাচ্চাদের সপ্তাহের দিন সন্ধ্যা এবং উইকএন্ড মাদ্রাসা ক্লাসে পাঠানো উচিত কোরআন শরীফ শিখতে, সমস্ত নিয়ম শিখতে, তাদেরকে মুসলমান হিসাবে পোশাক পরিধানে অভ্যস্ত হতে এবং একক লিঙ্গ পরিবেশে অন্যান্য মুসলিম শিশুদের সাথে থাকার জন্য সহায়তা করতে।

ধাপ
আপনার বিশ্বাসকে শক্তিশালী করুন

আপনার সমস্ত কর্মে আল্লাহর গৌরব করার অভিপ্রায় নিয়ে বেঁচে থাকুন। আপনার সহ সহকর্মী মুসলমানদের বিশ্বাস সমর্থন করার জন্য চেষ্টা করুন। আপনার সম্প্রদায়ের প্রচেষ্টায় অবদান রাখুন আল-কিফায়া এবং দাতব্য প্রচেষ্টায় অবদান রাখুন। আপনি যদি ছাত্র হন তবে আপনার স্থানীয় ইসলামিক সেন্টার, মসজিদ বা মুসলিম স্টুডেন্ট গ্রুপে যুক্ত হন।

  • বিনয়, শৃঙ্খলা এবং কমনীয়তার সাথে পোশাক পরে নিজের পরিচয় জোর দিন।
  • মহিলাদের মুখ এবং হাত বাদে প্লেইন আলগা পোশাক দিয়ে নিজেকে ঢাকতে হবে।কেউ কেউ মুখ ঢাকবার অনুশীলনকে অনুসরণ করতেও বেছে নেন
  • লিঙ্গ ইন্টারঅ্যাকশন সম্পর্কিত ইসলামী সীমাবদ্ধতার সাথে নিজেকে পরিচিত করুন এবং শ্রদ্ধা করুন, যা আপনি এবং আপনার শিশুরা যেভাবে অভ্যস্ত তা থেকে খুব আলাদা হতে পারে

ধাপ
অমুসলিম হিসাবে ইসলামফোবিয়াকে প্রত্যাখ্যান করা

আপনি যদি ইসলামের প্রতি নেতিবাচক অনুভূতি নিয়ে লড়াই করে চলেছেন তবে এটি অমুসলিমদের দ্বারা সহজাতভাবে সহিংস ধর্ম হিসাবে চিত্রিত হওয়ার কারণ হতে পারে। প্রকৃতপক্ষে, ইসলাম হলো একমাত্র সত্য শান্তির ধর্ম ।

  • মুসলমানরা সহিংসতা অস্বীকার করে। তারা সহিংস জিহাদিদের “উগ্রপন্থী” হিসাবে বিবেচনা করে না, বরং শান্তির ও সদয়তার প্রচারকারী ইসলাম থেকে “বিচ্যুত” বলে বিবেচনা করে
  • যদিও ইসলাম কয়েকটি পাপের জন্য শারীরিক শাস্তি নির্ধারণ করে, তবে এটি নিরাপদ ও ন্যায্য সমাজ নিশ্চিত করতে সহায়তা করার জন্য খুব কমই ব্যবহৃত প্রতিরোধক হিসাবে অভিহিত করা হয়েছে </
  • ডানপন্থী চরমপন্থী, বিশেষত শ্বেত আধিপত্যবাদীরা আমেরিকা যুক্তরাষ্ট্রের মুসলমানদের চেয়ে বেশি মানুষকে হত্যা করেছে।
  • স্বীকার করুন যে যুক্তরাষ্ট্রে সর্বাধিক গণহত্যা শ্বেত খ্রিস্টান পুরুষদের দ্বারা হয়গবেষণা উত্স

    গবেষণা উত্স

ধাপ
একটি ক্লাস নাও

আপনার অঞ্চলে এমন মসজিদ এবং ইসলামিক কেন্দ্রগুলির সন্ধান করুন যা অমুসলিমদের জন্য ইসলামের উপর ক্লাস সরবরাহ করে। একটি আন্তঃবিশ্বের মিলনের গ্রুপে যোগদানের বিষয়টি বিবেচনা করুন। ধর্ম সম্পর্কে জানুন এবং প্রকৃত মুসলমানদের সাথে পরিচিত হন। আপনি প্রশ্নবিদ্ধ করতে পারবেন এবং অ-বিচারিক শ্রেণিকক্ষ পরিবেশে উত্তর পেতে সক্ষম হবেন।

  • অনেক মসজিদ সাপ্তাহিক একক-লিঙ্গ অধ্যয়নের চেনাশোনাগুলি ধারণ করে, যেখানে অমুসলিমরা মুসলমানদের সাথে দেখা করতে এবং নিজেকে ইসলামের সাথে পরিচিত করার জন্য স্বাগত জানায়
  • যদি আপনার অঞ্চলে কোনও ক্লাস উপলব্ধ না থাকে তবে অনলাইনে একটি নিখরচায় ক্লাস নেওয়া বিবেচনা করুন, যেমন: আরো জানতে এখানে যান
  • আপনি যদি ধর্মান্তরিত হন তবে মনে রাখবেন যে ইসলাম অধ্যয়ন একটি আজীবন বাধ্যবাধকতা তাই প্রত্যেক মুসলমানের উচিত তাদের জ্ঞান বৃদ্ধির জন্য প্রতিদিন কিছুটা সময় উত্সর্গ করা।

ধাপ
মুসলমানদের সাথে শ্রদ্ধার সাথে আচরণ করুন

আপনি যে কারও কাছে প্রসারিত হবেন এমন শ্রদ্ধা ও আন্তরিকতার সাথে মুসলিম জনগণের সাথে আচরণ করুন। কারও ধর্ম, পোশাক, বা প্রার্থনার মনোভাব নিয়ে কখনও রসিকতা করবেন না। অন্য একজন মুসলমানের কাজের জন্য একজন মুসলিম ব্যক্তিকে দোষারোপ করবেন না এবং কখনই ধরে নিবেন না যে কোনও ধর্মের এক সদস্য অন্য ব্যক্তির মতো একই বিশ্বাস রাখে।

যদি আপনি মুসলিম মানুষের সাথে বন্ধুত্বপূর্ণ হন, তবে তারা জিজ্ঞাসা করে বিবেচনা করুন যে তারা বসে কিছু সময় আপনার স্ব স্ব ধর্মের সাথে চ্যাট করতে আগ্রহী কিনা।

কিছু লোক যদি তাদের ব্যক্তিগত বিশ্বাস সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করে তবে তারা আক্রমণাত্মক বোধ করতে পারে, যদিও মুসলমানরা ধর্মীয় জ্ঞান ভাগ করে নিতে এবং অমুসলিমদেরকে ইসলাম সম্পর্কে আমাদের সন্ধান করতে উত্সাহিত করতে বাধ্য। আপনার পরিচিত কারও সাথেই কেবল ধর্ম আলোচনা করুন এবং কে বলেছেন যে তারা আপনার সাথে কথা বলতে পেরে খুশি।

সম্প্রদায় প্রশ্নোত্তর

অনুসন্ধান করুন

এই নিবন্ধ সম্পর্কে

সহ-লেখক:
Certified Life Coach
এই নিবন্ধটি সহ-রচনা করেছেন admin. Share a little biographical information to fill out your profile. This may be shown publicly. এই নিবন্ধটি দেখা হয়েছে 152 বার.
9 votes - 87%
সহ-লেখক: 2
সর্বশেষ সংষ্করণ: January 12, 2021
152 জন পড়েছেন
একটি পৃষ্ঠা তৈরি করার জন্য সমস্ত লেখককে ধন্যবাদ যা 152 বার পঠিত হয়েছে।